ঢাকা     মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৬ ১৪৩১

চট্টগ্রামে চলাচলের অনুমতি পেল ব্যাটারিচালিত রিকশা

রেজাউল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪২, ১৮ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রামে চলাচলের অনুমতি পেল ব্যাটারিচালিত রিকশা

সুপ্রিম কোর্ট ও ব্যাটারিচালিত রিকশা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : বন্দরনগরী চট্টগ্রামে ব্যাটারিচালিত রিকশা চলাচলে আপাতত বাধা কেটেছে। ব্যাটারি চালিত রিকশাচালক মালিকদের পক্ষ থেকে হাইকোর্টে দায়ের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ৯০ দিনের জন্য নগরীতে ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি প্রদান করেছে। একই সঙ্গে বিআরটিএ কে ব্যাটারিচালিত রিকশার লাইসেন্স দেওয়ার ব্যাপারে আবেদনকারীদের আবেদন ৯০ দিনের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন।


গত ১২ মে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। হাইকোর্টের এই আদেশের প্রেক্ষিতে অন্তত ৯০ দিন পর্যন্ত চট্টগ্রামে ব্যাটারিচালিত রিকশা চলাচলে কোন বাধা থাকছে না। এ ছাড়া এর পরবর্তীতে বিআরটিএ থেকে লাইসেন্স পেলে ব্যাটারিচালিত রিকশা চলাচলে স্থায়ীভাবে আর কোন বাধা থাকবে না।


জানা যায়, চট্টগ্রামের ব্যাটারিচালিত রিকশাচালক মালিকদের পক্ষ থেকে ১০৮ জন ব্যাটারিচালিত চালক মালিক ব্যাটারিচালিত রিকশার লাইসেন্স চেয়ে চট্টগ্রাম বিআরটিএ কর্তৃপক্ষের কাছে একটি আবেদন করেন গত ২৮ এপ্রিল। এই আবেদনের পর বিআরটিএ কর্তৃক আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নগরীতে ব্যাটারিচালিত রিকশা চলাচলে কোন বাধা না দিতে হাইকোর্টে একটি রিট মামলা দায়ের করেন চট্টগ্রাম ব্যাটারিচালিত রিকশাচালক মালিক ফেডারেশেনের সভাপতি ছালামত আলী।


গত ১২ মে এই রিট মামলার শুনানী শেষে ব্যাটারিচালিত রিকশা চালক মালিক কর্তৃক বিআরটিএ’র কাছে করা আবেদন ৯০ দিনের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দেন হাইকোর্ট। এ ছাড়া এই আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চট্টগ্রাম মহানগরীতে ব্যাটারি রিকশা চালাতে পারবে বলে হাইকোর্ট আদেশে উল্লেখ করে।


এই প্রসঙ্গে রিট আবেদনকারী চট্টগ্রাম ব্যাটারিচালিত রিকশাচালক মালিক ফেডারেশেনের সভাপতি ছালামত আলী জানান, আমরা ব্যাটারিচালিত রিকশার লাইসেন্স চেয়ে বিআরটিএ’র কাছে একটি আবেদন করেছিলাম। আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ব্যাটারিচালিত রিকশা চলাচলে কোন বাধা না দিতে হাইকোর্টে রিট আবেদন করি। আদালত আমাদের আবেদন মঞ্জুর করে ৯০ দিনের মধ্যে বিআরটিএকে আবেদন নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন। এ ছাড়া আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ব্যাটারি চালিত রিকশা চলাচলেরও আদেশ দিয়েছেন আদালত। হাইকোর্টের এই আদেশের প্রেক্ষিতে চট্টগ্রামে ব্যাটারি চালিত রিকশা চলাচলে আপাতত কোন বাধা নেই বলেন জানান ছালামত আলী।
এদিকে হাইকোর্ট আদেশ দিলেও সোমবার পর্যন্ত চট্টগ্রামে ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধ রয়েছে। হাইকোর্টের আদেশের কপি পুলিশের কাছে না পৌঁছায় নগরীতে এখনো ব্যাটারি রিকশা চলাচল শুরু হয়নি বলে জানিয়েছে পুলিশ।


এ প্রসঙ্গে চট্টগ্রাম মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার এ কে এম শহিদুর রহমান বলেন, ‘হাইকোর্টের আদেশের অনুলিপি আমাদের হাতে আসেনি। আদেশের অনুলিপি পাওয়া গেলে ব্যাটারিচালিত রিকশা চালানোর ক্ষেত্রে আমাদের পক্ষ থেকে কোনো বাধা থাকবে না।’


উল্লেখ্য চট্টগ্রামে দফায় দফায় ব্যাটারি চালিত রিকশা বন্ধ হয়ে যাওয়ায় চট্টগ্রামে নাগরিক ভোগান্তি চরম আকার ধারণ করেছে। ব্যাটারি রিকশা রাস্তায় না থাকার সুযোগে সিএনজি অটো রিকশা ও প্যাডেল চালিত রিকশা যাত্রীদের জিম্মি করে গলাকাটা ভাড়া আদায় করছে।

 

 


রাইজিংবিডি/চট্টগ্রাম/১৮ মে, ২০১৫/রেজাউল/টিপু

রাইজিংবিডি.কম


সর্বশেষ

পাঠকপ্রিয়